রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০১১

উবুন্টুতে ব্যবহার করুন On-Screen Keyboard।

হঠাৎ করে যদি একদিন দেখেন আপনার কীবোর্ডের কোন কী কাজ করছে না, মানে নষ্ট হয়ে গেছে, কিন্তু এখনই আপনাকে একটি জরুরী কাজ করতে হবে তখন কি করবেন? এর সহজ একটি সমাধান হচ্ছে অন-স্ক্রিন কীবোর্ড। যার সাহায্যে আপনি মাউস দিয়ে ক্লিক করে কীবোর্ডের সকল কাজ করতে পারেন। ওপেন সোর্সের দুনিয়ায় উবুন্টুর জন্য আপনি অনেক রকম অন-স্ক্রিন কীবোর্ড পাবেন, তবে আমি এই লেখায় শুধুমাত্র দুইটি নিয়ে কথা বলব।

১. onBoard

এটি উবুন্টুতে ডিফল্টভাবে দেয়া থাকে। খুবই সাধারণ-সাদামাটা ইন্টারফেস, কিন্তু কাজের বেলায় একশতে একশ! অনবোর্ড চালু করার জন্য টার্মিনালে লিখুন,

onboard

এর সেটিংস পরিবর্তন করার জন্য লিখুন,

onboard-settings

সেটিংস থেকে General > Show status icon অপশনে চেক করা থাকলে আপনি প্যানেলে অনবোর্ডের আইকন দেখতে পাবেন। এতে কাজের সময় অনবোর্ড মিনিমাইজ করলে আবার যে কোন সময় একে ফিরিয়ে আনতে পারবেন।

ডিফল্টভাবে অনবোর্ড মেনুতে দেয়া থাকে না। একে মেনু এন্ট্রিতে যোগ করার জন্য প্রথমে মেনু থেকে Settings > Preferences > Main Menu-তে যান। এবার এর বাম পাশের প্যানেল থেকে Universal Access > onBoard, onBoard Settings-এ টিক দিয়ে দিন। এখন আপনি মেনু থেকে Application > Univesal Access-এ onBoard ও onBoard Settings অপশন দুটি পাবেন।

onBoard Settings-এর Layouts-এ Default-এর বদলে Full Keyboard সিলেক্ট করলে আপনি মূল কীগুলো ছাড়াও ফাংশন কী, নেভিগেশন কী ও অন্যান্য কী পাবেন।



২. Florence

উবুন্টুতে ফ্লোরেন্স ইন্সটলের জন্য টার্মিনালে লিখুন,

sudo apt-get install florence

যদি আপনার উবুন্টুতে ইন্সটলের জন্য florence প্যাকেজটি খুঁজে না পান, বা টার্মিনালে "E: Unable to locate package florence" ধরণের এরর পান, তবে এর জন্য রেপোজিটরীতে PPA যোগ করে নিন। এর জন্য নিচের কমান্ডগুলো একটি একটি করে প্রয়োগ করুন,

sudo add-apt-repository ppa:jools/joggler
sudo apt-get update
sudo apt-get install florence

এরপর মেনু থেকে Application > Univesal Access-এ Florence ওপেন করুন। ডিফল্টভাবে ফ্লোরেন্সে শুধুমাত্র মূল আলফা-নিউমেরিক কীগুলোই দেয়া থাকে। এর লেআউট পরিবর্তনের জন্য প্যানেল আইকনে রাইট ক্লিক করে Preference-এ যান। এবার Layout ট্যাবে Standard সিলেক্ট করে যে চারটি অপশন পাবেন সবগুলো সিলেক্ট করে দিন। তাহলে আপনার একটি স্ট্যান্ডার্ট কীবোর্ডের সবগুলো কী পাবেন। স্ট্যান্ডার্ড কীগুলো ছাড়াও একদম বাম পাশে ৫টি Florence কী পাবেন। এগুলো দিয়ে কীবোর্ড মিনিমাইজ, সেটিংস উইন্ডো, কীবোর্ড মুভ ও জুম-ইন/জুম-আউট করতে পারবেন।

কীবোর্ডের স্টাইল পরিবর্তনের জন্য সেটিংস উইন্ডোর Style ট্যাবে তিনটি অপশন পাবেন। এগুলো দিয়ে কীবোর্ডের কী'র Shape পরিবর্তন করবেন। যেমন নিচে যে স্ক্রিনশটটি দেখতে পাচ্ছেন, এতে hard shape ব্যবহার করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | coupon codes