শুক্রবার, ১ ফেব্রুয়ারী, ২০১৩

APTonCD-র সাহায্যে প্যাকেজ ব্যাকআপ ও অনলাইন অথবা অফলাইন উবুন্টুতে তা রিস্টোর পদ্ধতি

উবুন্টুতে ডাউনলোড করা সফটওয়্যার বা প্যাকেজগুলো ব্যাকআপ ও রিস্টোর করার বেশ কয়েক রকম পদ্ধতি আছে। এই লেখায় আমি বলব APTonCD নিয়ে। এখানে আমরা দেখব কিভাবে APTonCD দিয়ে ডাউনলোড করা প্যাকেজগুলো সহজে ব্যাকআপ নেয়া যায় ও পরবর্তীতে এই ব্যাকআপ নেয়া প্যাকেজগুলো রিস্টোর করতে হয়। লক্ষ্যণীয় যে, ডাউনলোড ও ব্যাকআপ পর্বের জন্য আপনার উবুন্টুতে নেট কানেক্ট থাকতে হবে তা বলাই বাহুল্য, কিন্তু রিস্টোর করার ক্ষেত্রে আপনার উবুন্টুতে কোনো নেট কানেকশনের প্রয়োজন নেই। অর্থাৎ, আপনি একটি অফলাইন পিসিতে খুব সহজে APTonCD দিয়ে আপনার পছন্দ মত প্যাকেজ ইন্সটল করতে পারবেন। এমনকি অফলাইন পিসিতে উবুন্টুর প্যাকেজ আপডেটও করতে পারবেন।

ব্যাকআপঃ

উবুন্টুর সফটওয়্যার সেন্টার থেকে APTonCD ইন্সটল করে নিন, অথবা টার্মিনালে ইন্সটল করতে চাইলে টাইপ করুন,

sudo apt-get install aptoncd

ড্যাশ থেকে অ্যাপ্টঅনসিডি ওপেন করে এর Create বাটনে ক্লিক করুন,

সফটওয়্যার সেন্টার বা apt-get install এর মাধ্যমে ইন্সটল করা সকল প্যাকেজ আপনার File System বা রুট ডিরেক্টরীর /var/cache/apt/archives ফোল্ডারে সেভ হয়। APTonCD-র Create বাটনে ক্লিক করার পর যে প্যাকেজ লিস্ট দেখবেন সেগুলো এই ফোল্ডারে সেভ হওয়া সকল প্যাকেজের।

এখন আপনি যদি অন্য কোন ফোল্ডারে আগে থেকে ডাউনলোড করা প্যাকেজ সেভ করে রাখেন এবং সেগুলোও এই ব্যাকআপে রাখতে চান, তাহলে Create উইন্ডোর Add>Folder-এ ক্লিক করে আপনার ফোল্ডার সিলেক্ট করে দিন।

এতে ফোল্ডারের সকল প্যাকেজ অ্যাপ্টঅনের লিস্টে যোগ হবে এবং শেষে হয়ত একটি ওয়ার্নিং মেসেজ দেখাতে পারে যে কিছু প্যাকেজ লিস্টে অ্যাড করা হয়নি, ইগনোর করা হয়েছে। এর কারণ /var/cache/apt/archives-এর প্যাকেজ ও আপনার আগের প্যাকেজগুলোর মধ্যে যদি একই নামের কোন প্যাকেজ থেকে থাকে, তবে তাদের মধ্যে নতুন ভার্সনটি যোগ হবে। নিচের ছবিতে APTonCD-র লিস্টে archive ফোল্ডারের প্যাকেজগুলোর নাম কালো রঙের ও অ্যাড করা ফোল্ডারের প্যাকজগুলোর নাম নীলাভ রঙে আলাদাভাবে দেখা যাচ্ছে।

আপনার রুট পার্টিশনের সাইজ যদি ছোট হয়ে থাকে, তবে আপনি কিছু দিন পর পর archive-এর প্যাকেজগুলো অন্যত্র সরিয়ে রাখতে পারেন এবং এই নিয়মে সেই ফোল্ডারের প্যাকেজগুলো APTonCD-তে ব্যাকআপ নিতে পারেন।

এবার APTonCD-র Burn বাটনে ক্লিক করুন, Installation Disc Properties উইন্ডো আসবে। এখানে আপনার প্যাকেজগুলোর মোট ফাইল সাইজ অনুসারে Type of medium: CD অথবা DVD সিলেক্ট করুন। Desitination of the images(s)-এ আপনি কোথায় আপনার ব্যাকআপ ISO সেভ করতে চান সেই ফোল্ডার দেখিয়ে দিন। File name-এ আপনার পছন্দ মত একটি নাম দিন। Other options-এ "Create a meta-package" সিলেক্ট করার দরকার নেই, এটাতে চেক উঠিয়ে দিতে পারেন।

সব কিছু সম্পন্ন হলে Apply বাটনে ক্লিক করুন। এখন APTonCD ব্যাকআপ নেয়া শুরু করবে।

ব্যাকআপ নেয়া শেষ হলে আপনি সেই ব্যাকআপ ঐ মূহুর্তে সিডিতে বার্ন করতে চান কিনা তা জানতে চেয়ে একটি উইন্ডো আসবে। কিন্তু এক্ষেত্রে সিডি/ডিভিডিতে বার্ন করার কোন দরকার নেই, কারণ আমরা এই ISO দিয়েই রিস্টোরের কাজ করব। তাই এই উইন্ডোতে No সিলেক্ট করে দিন।

রিস্টোরঃ

এখানে আমি আমার ব্যাকআপ নেয়া aptoncd-20130201-CD1.iso দিয়ে আমার অফলাইন উবুন্টুতে কিছু সফটওয়্যার ও আপডেট প্যাকেজ ইন্সটল করব। প্রথমে এই ISO ফাইলটিকে হোম ফোল্ডারে বা আপনার সুবিধাজনক স্থানে কপি করুন। এবার একে মাউন্ট করতে হবে*। এজন্য টার্মিনাল খুলে নিচের কমান্ডের সাহায্যে প্রথমে রুট পার্টিশনের /media ফোল্ডারে aptoncd বা আপনার পছন্দের কোন নামে একটি ফোল্ডার তৈরী করুন,

sudo mkdir /media/aptoncd

এখন আইএসওটি এই ফোল্ডারে মাউন্ট করার জন্য কমান্ড হবে নিচের মত,

sudo<space>mount<space>-o<space>loop<space>-t<space>iso9660<space>YOUR_ISO_PATH<space>YOUR_MOUNT_PATH

আমার আইএসও ফাইলটি আমার হোম ফোল্ডারেই ছিল এবং উপরের মত আমি /media/aptoncd ফোল্ডারে এই আইএসওটি মাউন্ট করব। এজন্য আমার কমান্ড ছিল,

sudo mount -o loop -t iso9660 aptoncd-20130201-CD1.iso /media/aptoncd

এখন এই মাউন্ট করা আইএসওর প্যাকেজগুলো রিপোজিটরীতে যোগ করার জন্য প্রথমে একে উবুন্টুর রিপো লিস্টে(sources.list) যোগ করতে হবে। এজন্য টার্মিনালে কমান্ড দিন,

sudo gedit /etc/apt/sources.list

এই ফাইলের একদম নিচের লাইনে নিচের লাইনটি যোগ করে দিন,

deb file:/media/aptoncd /

লক্ষ্য করুন, শেষে /-এর আগে একটি স্পেস আছে এবং aptoncd-এর শেষে কোন স্ল্যাশ(/) নেই। অর্থাৎ, পরিষ্কার করে বললে লাইনটি হচ্ছে,

deb<space>file:/media/aptoncd<space>/

এই ফাইলের আর কোন কিছু পরিবর্তন করার দরকার নেই, সেভ করে ক্লোজ করে দিন। এখন টার্মিনালে আপডেট কমান্ড দিন,

sudo apt-get update

এই কমান্ড দেয়ার পর বেশ কিছু এরর ও ওয়ার্নিং দেখতে পাবেন। যদি source.list-এ ঠিকমত কাজ হয়ে থাকে তবে এই এররগুলো কোন সমস্যা করবে না। আপনি যেসব প্যাকেজ ব্যাকআপ নিয়েছিলেন এখন সেগুলো থেকে যে কোন একটি ইন্সটল করার চেষ্টা করে দেখুন। continue করার জন্য y দিয়ে এন্টার দেয়ার পর আরেকটি ওয়ার্নিং মেসেজ আসবে যে এই প্যাকেজগুলো অথেনটিক নয়, এগুলোকে ভেরিফিকেশন ছাড়াই ইন্সটল করতে চান কিনা। এই পর্যায়ে y লিখে এন্টার দিলে ইন্সটল শুরু হবে।

যদি কোন এরর না দেখায় তাহলে আর কোন সমস্যা নেই, আপনার ব্যাকআপ - কাস্টম রিপোজিটরী হিসেবে আপনি সফলভাবে যোগ করে ফেলেছেন। এখন আপনার ব্যাকআপ থেকে আপনি ইচ্ছামত এক বা একাধিক প্যাকেজ সাধারণ নিয়মে ইন্সটল করতে পারবেন। যদি আপনার ব্যাকআপে কোন আপডেট থেকে থাকে তবে সেগুলো ইন্সটলের জন্য কমান্ড দিন,

sudo apt-get upgrade

কাজ শেষ হয়ে গেলে আইএসও আনমাউন্ট করতে পারেন,

sudo umount /media/aptoncd

কমান্ডের সাহায্যে। সোর্স লিস্ট থেকে ব্যাকআপ রিপোজিটরী বাদ দিতে চাইলে sources.list ফাইলে আপনার যোগ করা "deb file:/media/aptoncd /" লাইনটি মুছে দিয়ে "sudo apt-get update" কমান্ড দিলেই হবে।

*উবুন্টুতে আইএসও মাউন্ট করার সবচেয়ে সহজ উপায় হচ্ছে তাতে রাইট ক্লিক করে "Open with Archive Mounter" অপশন সিলেক্ট করা। এতে /home/your_username/.gvfs/ ফোল্ডারে আইএসওটি মাউন্ট হয়। কিন্তু sources.list-এ "deb file:/home/your_username/.gvfs /" লাইন যোগ করে "sudo apt-get update" করতে চাইলে কাজ হয় না। কেউ যদি এই নিয়মে মাউন্ট করে কাজ করতে পারেন, তবে জানাবেন।

লেখাটি লেখার সময় উবুন্টু ১২.০৪ ব্যবহার করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | coupon codes