বৃহস্পতিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০১৩

উবুন্টুতে হটস্পটের মাধ্যমে WiFi জোন তৈরী পদ্ধতি

আমরা অনেক সময় ঘরের একটি মাত্র ইন্টারনেট কানেকশনকে একাধিক ডিভাইস যেমন পিসি, ল্যাপটপ, মোবাইল ইত্যাদিতে ব্যবহার করতে চাই। এজন্যে এই ডিভাইসগুলোর যে কোন একটিকে Wireless Hotspot বানিয়ে অন্য ডিভাইসগুলোতে সহজেই ইন্টারনেট কানেকশন শেয়ার করা যায়। উবুন্টুতে এই হটস্পট তৈরী করা কয়েকটি ক্লিকের ব্যাপার মাত্র। আসুন দেখে নেই কিভাবে উবুন্টুতে অতিরিক্ত কোন কিছু ইন্সটল ছাড়াই খুব সহজে একে হটস্পট বানানো যায়।

প্রথমে প্যানেলের গিয়ার আইকনের ক্লিক করে System Settings-এ যান,

এখান থেকে Network সেটিংস ওপেন করুন,

এখন বাম পাশের প্যানেল থেকে Wireless সিলেক্ট করুন,

এই Wireless সেটিংসের নিচের দিকের Use as Hotspot বাটনে ক্লিক করুন। এতে করে প্রথমে আপনার মূল ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে আবার হটস্পট কানেকশন সহ অটোমেটিক কানেক্ট হবে।

উপরের ছবিতে নিচের দিকে একটি Security Key দেখতে পাচ্ছেন। আপনি যখন মোবাইল বা অন্য কোন ডিভাইস দিয়ে এই হটস্পটের কানেক্ট হবেন, তখন এই Security Key-টি দরকার হবে।

হটস্পট তৈরী হবার পরে Wireless সেটিংসে Options বাটনটি অ্যাক্টিভ হবে। এই বাটনে ক্লিক করে আপনার হটস্পট কানেকশনের বিভিন্ন সেটিংস ইচ্ছেমত পরিবর্তন করতে পারবেন।

সেটিংস পরিবর্তন করার পর Stop Hotspot বাটনে ক্লিক করে প্রথমে হটস্পট বন্ধ করে আবার Use as Hotspot-এ ক্লিক করুন, তাহলে নতুন সেটিংস অনুযায়ী হটস্পট কানেকশন চালু হবে

যে কোন সময় হটস্পট নেটওয়ার্ক বন্ধ করতে চাইলে Stop Hotspot-এ ক্লিক করলেই নেটওয়ার্ক ডিস্কানেক্ট হয়ে যাবে।

লেখাটি লেখার সময় উবুন্টু ১২.০৪ ব্যবহার করা হয়েছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | coupon codes