মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০১১

টিউটোরিয়ালঃ আলাদা পার্টিশন করে উবুন্টু ইন্সটল পদ্ধতি

উবুন্টু বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম। অনেকে উইন্ডোজ ব্যবহারের পাশাপাশি কিছুদিনের জন্য উবুন্টু ব্যবহারের স্বাদ নিতে চান। কিন্তু মাসে দুই/তিন বার উইন্ডোজ ইন্সটল দেয়ার অভিজ্ঞতা থাকলেও উবুন্টু ইন্সটল দিলে কি না কি হয়, এই ভয়ে অনেকে উবুন্টু ইন্সটল করতে পারেন না বা চান না। আবার অনেকে কম্পিউটার সম্পর্কে অল্প-স্বল্প ধারণা থাকায় এই ব্যপারে রীতিমত আতংকিত থাকেন। আপনার উইন্ডোজ ইন্সটল করা পিসিতে উবুন্টু মূলতঃ দুইভাবে ইন্সটল করতে পারবেন, এক-হার্ডডিস্কে আলাদা পার্টিশন করে, দুই-Wubi দিয়ে উইন্ডোজের মধ্যে। Wubi অর্থাৎ, Windows based UBuntu Installer দিয়ে আপনি উইন্ডোজের মধ্যে উবুন্টু ইন্সটল করতে পারবেন, তবে এতে পারফরম্যান্স কিছুটা কম পাবেন। আর যদি আপনার উইন্ডোজ কখনও ক্র্যাশ করে তবে সমস্যায় পরতে পারেন। এই টিউটোরিয়ালে আমি আপনাদের দেখাবো কিভাবে সহজে আলাদা পার্টিশন করে উবুন্টু ইন্সটল করা যায়। এখানে উবুন্টু ১০.১০ ইন্সটল পদ্ধতি দেখানো হয়েছে।


এখানে দেখতে পাচ্ছেন উইন্ডোজ এক্সপিতে তিনটি ড্রাইভ আছে, C: 5.00GB, D: 3GB এবং E: 12GB। আমরা এই D ড্রাইভের ১২ গিগা পার্টিশনকে ভেঙ্গে এতে উবুন্টু ইন্সটল করব।


উবুন্টু লাইভ সিডি বা বুটেবল পেনড্রাইভ দিয়ে বুট করুন, নিচের ছবির মত দেখতে পাবেন

 

উপরের স্ক্রিন আসলে এন্টার চাপুন, ভাষা নির্বাচন করার অপশন পাবেন।


English সিলেক্ট করে এন্টার চাপুন। নিচের স্ক্রিন দেখতে পাবেন


এখান থেকে Try Ubuntu without installing সিলেক্ট করে এন্টার চাপুন। উবুন্টুর লাইভ মোড লোড হবে




লাইভ উবুন্টু চালু হলে নিচের পরিবেশ দেখতে পাবেন


উপরে তিনটি মেনু দেখতে পাবেন, এদের মধ্যে থেকে System মেনুর Administration> Gparted Partition Editior সিলেক্ট করুন



নিচের ছবির মত আপনার হার্ডডিস্কের সকল পার্টিশনের লিস্ট দেখতে পাবেন


প্রথম ছবিতে যেমন তিনটি ড্রাইভ দেখেছিলেন, এখানে সেগুলো হচ্ছে, C: = sda1, D: = sda5. E: = sda6। আগেই বলেছি আমরা E ড্রাইভটিকে পার্টিশন করে এতে উবুন্টু ইন্সটল করব। তার মানে এখানে আমাদেরকে sda6 পার্টিশনকে এডিট করতে হবে। আমরা এই ১২ গিগার পার্টিশনকে চার ভাগে ভাগ করব। এর মধ্যে একটি ৩ গিগা এনটিএফএস পার্টিশন ও উবুন্টুর জন্য ২ গিগা হোম পার্টিশন, ১ গিগা সোয়াপ ফাইলের জন্য এবং বাকি জায়গাটুকু রুট পার্টিশনের জন্য। সাধারণত রুট পার্টিশন ৬ গিগা যথেষ্ট। সুতরাং, মূল পার্টিশনটি ভাঙ্গার আগে আপনি কত গিগা এনটিএফএসে রেখে দিতে চান, তার হিসেব করে নিতে পারেন। শুধু মনে রাখবেন ১০২৪ মেগা=১ গিগা।

তাহলে শুরু করা যাক। প্রথমে sda6 সিলেক্ট করে রাইট ক্লিক করে মেনু থেকে Resize/Move অপশনে যান।
 

Resize/Move উইন্ডোতে New Size (MiB) ঘরে লিখুন ৩০৭২ (বা আপনার হিসেব করা সংখ্যা)। Resize/Move বাটন প্রেস করুন। Free space Following (MiB) ঘরে কিছু লিখতে হবে না, এটা অটো সেট হয়ে যাবে।


এখন unallocated স্পেসে রাইট ক্লিক করে New সিলেক্ট করুন, Create new Partition উইন্ডো আসবে। এখানে নিচের ছবির মত Create as: Logical Partition, New size: 1024, File system: linux-swap রেখে Add বাটন প্রেস করুন


এবার আবার unallocated-এ রাইট ক্লিক করে New সিলেক্ট করুন। এবার হোম ডিরেক্টরী(সাইজ ২ গিগা=২০৪৮ মেগা) তৈরীর জন্য নিচের ছবির মত সেট করে দিন।



সব শেষে রুট পার্টিশন তৈরীর জন্য আবার unallocated-এ রাইট ক্লিক করে New সিলেক্ট করুন। এবার নিচের ছবির মত সব সেট করে দিন। খেয়াল করুন এই ধাপে "New size”-এর ভ্যালু পরিবর্তন করা হয়নি।


এবার উপরের টুলবার থেকে টিক চিহ্ন আঁকা Apply All Operation টুলটি ক্লিক করুন, Apply operations to device বক্স আসলে Apply বাটন প্রেস করুন।


কিছুক্ষণের মধ্যেই কাজ শেষ হলে মেসেজ দেখতে পাবেন,



এখন দেখুন, আমাদের দরকারী ৪টি পার্টিশন তৈরী হয়ে গেছেঃ sda6, sda7, sda8, sda9।


এখন আপনি এই পার্টিশনগুলোতে উবুন্টু ইন্সটলের জন্য প্রস্তুত। Gparted ক্লোজ করে ডেস্কটপের Install Ubuntu 10.10 আইকনে ডাবল ক্লিক করুন


শুরুতেই ভাষা নির্বাচনের অপশন আসবে। এখানে আপনি বাংলা ভাষাও পাবেন। ভাষা নির্বাচন করে Forward বাটন প্রেস করুন (এই টিউটোরিয়ালে English সিলেক্ট করা হয়েছিল)।


এরপর নিচের ছবির মত Preparing to install Ubuntu বক্স আসবে। এসময় আপনার পিসির ইন্টারনেট কানেকশন খুলে রাখতে পারেন, না হলে ইন্সটলের সময় অনেক প্যাকেজ ইনফরমেশন ডাউনলোড হবে। ফলে, আপনার ইন্সটলের সময় বাড়বে। "Download updates while installing” ও "Install this third-party software” অপশন দুটোতে টিক দিবেন না। Forward বাটন প্রেস করুন


Allocated drive space-এ “Specify partitions manually (advanced)” সিলেক্ট করে Forward বাটন প্রেস করুন।


এখন নিচের ছবির মত পার্টিশন টেবিল দেখতে পাবেন। এখানে আমরা শুধুমাত্র sda8 ও sda9 নিয়ে কাজ করব। এখানে sda8-কে home ও sda9-কে root হিসেবে অ্যাসাইন করতে হবে। প্রথমে sda8 সিলেক্ট করে Change বাটন প্রেস করুন।


Edit partition বক্স আসলে নিচের ছবির মত সেট করে দিন। Use as: Ext4 journal file system, “Mount point: /home” রেখে OK বাটন প্রেস করুন। (Format the partitions-এ চেক করে দিতে পারেন, তবে এটা জরুরী নয়। কারণ কিছুক্ষণ আগেই আপনি এই পার্টিশনটি ফরম্যাট করেছেন। তবে যদি পরবর্তীতে এই পার্টিশনে উবুন্টু রিইন্সটল করেন, তাহলে ফরম্যাট করা জরুরী)


একইভাবে sda9-এর জন্য কাজ করুন। এক্ষেত্রে Mount point: / রাখবেন একে রুট পার্টিশন হিসেবে অ্যাসাইন করার জন্য


এখন Install Now বাটন প্রেস করলে উবুন্টু ইন্সটল শুরু হবে।


এরপর আপনাকে টাইম জোন সেট করে দিতে হবে। সেট করা হলে Forward প্রেস করুন। ইন্সটল প্রসেস কিন্তু এরমধ্যেই শুরু হয়ে গেছে, নিচের দিকে প্রগ্রেস বারে তা দেখতে পাবেন।


এরপর Keyboard layout পছন্দ করার অপশন পাবেন। কোন পরিবর্তন না করতে চাইলে Forward প্রেস করুন


এরপর Who are you? বক্স আসবে। এখানে আপনার নাম, আপনার কম্পিউটারের একটি নাম, ইউজার নেম, পাসওয়ার্ড দিন। এখানে মনে রাখবেন এই পাসওয়ার্ডটি উবুন্টুতে আপনাকে মাঝে মধ্যেই ব্যবহার করতে হবে। সুতরাং পাসওয়ার্ড সিস্টেম যদি ঝামেলার মনে করেন তবে ছোট আকারের পাসওয়ার্ড সেট করে দিন। কম্পিউটার অন করে উবুন্টু ঢোকার সময় লগইন পাসওয়ার্ডের ঝামেলা না চাইলে "Log in automatically” সিলেক্ট করে Forward বাটন প্রেস করুন


এরপর আপনাকে আর কিছু করতে হবে না। ইন্সটলের সময় উবুন্টুর কিছু ফিচার দেখাবে।


ইন্সটল শেষ হলে সিস্টেম রিস্টার্ট দিতে বলবে, Restart Now বাটন প্রেস করুন


রিস্টার্টের সময় সিডি/ডিভিডি বা পেনড্রাইভ বের করে এন্টার প্রেস করতে বলবে। আপনি যেটা ব্যবহার করেছেন সেটা বের করে এন্টার প্রেস করুন


এরপর পিসি রিস্টার্ট হবে, এবং GRUB বুট মেনু আসবে। এখন অবশ্যই উবুন্টুতে ঢুকবেন, কেননা এই পর্যায়ে আরো কিছু কাজ উবুন্টু করবে। 

 

কিছুক্ষণের মধ্যেই উবুন্টু চালু হবে। ইন্সটলের সময় যদি Login automatically সেট না করে দিয়ে থাকেন তবে ডেস্কটপে ঢোকার আগে পাসওয়ার্ড চাইবে, সেট করা থাকলে পাস চাইবে না।

 

এই লেখাটি লেখার জন্য "জামাল ঊদ্দিনের বাংলা ব্লগ"-এ প্রকাশিত "আলাদা পার্‌টিশন করে উবুন্টু ইন্সটল" লেখা থেকে সাহায্য নেয়া হয়েছে।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | coupon codes