মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০১১

pyFontFixer: লিনাক্সের জন্য ফন্ট ফ্যামিলি অপটিমাইজার

উবুন্টু ইন্সটল করার পর যে জিনিসটা সবচেয়ে খারাপ লাগে সেটা হল এর ডিফল্ট বাংলা ফন্ট। সোলায়মানলিপির মত এত ভালমানের সুন্দর বাংলা ফন্ট থাকতেও কেন যে এই ফন্ট দেয়া হয় বুঝি না। সব সময় চাইতাম এই ফন্টটাকে পরিবর্তন করে সোলায়মানলিপিকে ডিফল্ট করতে, যেন বাংলা লেখার সময় ঐ ডিফল্ট ফন্টটি না আসুক। বেশ কিছুদিন আগেও এই ডিফল্ট ফন্ট পরিবর্তন বেশ ঝামেলার কাজ ছিল। তবে গত বছরের শেষের দিকে এই pyfontfixer সফটওয়্যারটি রিলিজ হয়, যা দিয়ে অত্যন্ত সহজে এক ক্লিকেই কাজটি করা যায়। এই সফটওয়্যারটির উদ্ভাবক "সারিম", যিনি ইতিমধ্যেই বাংলা লিনাক্স জগতের মানুষের কাছে পরিচিত। এই সফটওয়্যারটি দিয়ে শুধু বাংলা ফন্টটি নয়, অন্যান্য যে ইংরেজী ডিফল্ট ফন্টগুলো দেয়া থাকে সেগুলোও আপনার পছন্দ মত পরিবর্তন করতে পারবেন।

সফটওয়্যারটি ডাউনলোড করুন গুগল কোডের এই পেজ থেকে। এরপর ডেব প্যাকেজটি ডাবল ক্লিক করে ওপেন করে ইন্সটল করে নিন। অথবা, টার্মিনালের মাধ্যমে ইন্সটলে জন্য প্রথমে যে ফোল্ডারে প্যাকেটি রাখা আছে সেই ফোল্ডারে টার্মিনালের ডিরেক্টরী পরিবর্তন করুন, এরপর নিচের কমান্ডটি প্রয়োগ করুনঃ

sudo dpkg -i pyfontfixer.deb
এখন মেনু থেকে Applications>Accessories>pyFonFixer -এ যান। নিচের উইন্ডোটি আসবে।
এখান থেকে আপনার পছন্দমত ফন্টগুলো সেট করে Save করে Close করে দিন।

বিঃদ্রঃ সফটওয়্যারটির Wiki পেজে যে স্ক্রিনশটটি দেয়া আছে তাতে "First Serif Font: Ubuntu" সেট করা আছে। এখানে উল্লেখ্য যে, উবুন্টু ফন্টটি স্যান্স-শেরিফ ফ্যামিলির ফন্ট শেরিফ ফ্যামিলির নয়। যেমন, উইন্ডোজে "টাইমস নিউ রোমান" হচ্ছে শেরিফ এবং "এরিয়াল" হচ্ছে স্যান্স-শেরিফ ফ্যামিলির।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | coupon codes