বুধবার, ২৭ জুন, ২০১২

উবুন্টুতে যোগ করুন আপনার পছন্দের Login Sound

উবুন্টু ১২.০৪-এ ডিফল্টভাবে লগইন সাউন্ড অফ করে রাখা হয়েছে। আপনি চাইলে সহজেই উবুন্টুর ক্লাসিক লগইন সাউন্ড ফিরিয়ে আনতে পারেন। তবে আমি এই পোস্টে শুধু এই ক্লাসিক সাউন্ডই নয়, কিভাবে আপনার পছন্দের সাউন্ট বা টোন লগইন সাউন্ড হিসেবে যোগ করতে পারেন সেটা বলব। প্রথমে আসুন দেখে নেই কিভাবে ক্লাসিক সাউন্ডটি ফিরিয়ে আনা যায়।

উবুন্টুর উপরের প্যানেল থেকে একদম ডান কোনায় সেটিংস মেনু থেকে "Startup Applications..." সিলেক্ট করুন। এর Add বাটনে ক্লিক করুন। "Add Startup Program"-এ Name, Command ও Comment ঘরগুলোতে নিচের তিনটি লাইন লিখে দিন,

GNOME Login Sound
/usr/bin/canberra-gtk-play --id="desktop-login"
Login Sound

এরপর Add বাটনে ক্লিক করে প্রোগ্রামটি স্টার্টআপ অ্যাপ্লিকেশনে যোগ করুন। এখন লগআউট করে আবার লগইন করে দেখুন উবুন্টুর ক্লাসিক লগইন সাউন্ট শুনতে পাবেন।

আপনার পছন্দের সাউন্ডটি যোগ করার জন্য খেয়াল রাখতে হবে সেই ফাইলটি যেন ogg ফরম্যাটের হয়। অন্য ফরম্যাটের যেমন mp3 ফাইল কাজ করবে না। ফাইল কাটার ও কনভার্টার হিসেবে VLC ব্যবহার করতে পারেন। আমি কাটার হিসেবে ffmpeg ও কনভার্টার হিসেবে VLC ব্যবহার করেছিলাম। ffmpeg দিয়ে কনভার্ট করা ogg কাজ করেনি।

এখন মনে করি এই ফাইলটিকে আপনি আপনার হোম ফোল্ডারের Music ফোল্ডারে রেখেছেন, ফাইলটির নাম login.ogg। এবার উপরের নিয়ম অনুযাযী "Add Startup Program"-এ শুধুমাত্র Command-এর ঘরে নিচের লাইনটি বসিয়ে দিন,

/usr/bin/canberra-gtk-play --file="/home/iccheghuri/Music/login.ogg"

ব্যস, এখন লগআউট করে লগইন করে দেখুন আপনার পছন্দের সাউন্ড লগইন সাউন্ড হিসেবে শুনতে পাবেন। উল্লেখ্য যে, Command-এ ব্যবহৃত কমান্ডটি টার্মিনালে প্রয়োগ করে আগে দেখে নিতে পারেন ঠিক মত কাজ করে কিনা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | coupon codes